রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৯:৩৩:৪৬

শরণার্থীয় সেলফি

শরণার্থীয় সেলফি

এক্সক্লুসিভ ডেস্ক : বর্তমান বিশ্বে অনতম জনপ্রিয় একটি পরিভাষা হচ্ছে সেলফি। ছোট-বড়, আবাল বৃদ্ধা সবাই সেলফি তুলছেন। এ ক্ষেত্রে পিছিয়ে নেই শরণার্থীরাও। আর থাকবেই বা কেন? ঘড়-বাড়ি নেই বলে কি মনের আনন্দ বা রকমারি ইচ্ছাও নির্বাসনে পাঠিয়েছে নাকি?

ইবার-সিরিয়াসহ মধ্যপ্রচ্য থেকে বিপুল সখ্যক মানুষ সাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছেছে। তাদেরই একটি দল গ্রিসের লেসবস দ্বীপের ইফতালউ সমুদ্র সৈকতে পৌঁছানোর পর মেতে ওঠে সেলফি তোলায়। লেসবস দ্বীপ থেকে তারা গ্রিস হয়ে পাড়ি দেবে ইউরোপের দেশগুলোতে।

পথে পথে তাদের যে কষ্ট, যে মৃত্যুঝুঁকি তা হয়তো কাউকে বলে বোঝানো যাবে না। ভূমধ্যসাগর পাড়ি দেয়ার মতো দু:সহ যাত্রার পর যখন তারা জানতে পেরেছে তাদের আশ্রয় দেয়ার ক্ষেত্রে ইউরোপের দেশগুলো নমনীয় হয়েছে তখনই এক চিলতে আশার আলো ছড়িয়ে পড়ে তাদের চোখেমুখে।

নিজের পরিবার, বন্ধুবান্ধবের সাথে থাকতে পারার এই মুহূর্তকে স্মরণীয় করে রাখতেই সবাই মিলে সেলফি তুলেছে। শুধু সেলফি নয় অভিবাসী প্রত্যাশী এসব মানুষ নিজেদের দু:সহ যাত্রার অভিজ্ঞতাকে মনে রাখতেই হয়তো দল বেঁধে ছবি তুলেছে। নতুন করে বড় ধরনের কোন ঝামেলা না হলে এই হতভাগ্য মানুষগুলোর জন্য অপেক্ষা করছে নতুন জীবনের হাতছানি। সূত্র: ডেইলি মেইল
০৮ সেপ্টেম্বর ২০১৫/এমটিনিউজ২৪/সৈকত/এমএস

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে