রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ১০:০০:৩৭

৪ হাজার বছর ধরে মায়ের কোলে!

৪ হাজার বছর ধরে মায়ের কোলে!

এক্সক্লুসিভ ডেস্ক: মায়ের ভালোবাসা মৃত্যুকেও হার মানালো। কয়েক হাজার বছর আগে মায়ের কলো বসে থাকা অবস্থায় হয়তো কোন দূর্ঘটনায় মা-সন্তানের করুণ মৃত্যুও ভালোবাসাকে আলাদা করতে পারে নি। তাই তো আজও সে একই ভাবে জড়িয়ে ধরে রয়েছে সন্তানকে। আর মায়ের নিরাপদ কোলে মুখ গুঁজে শুয়ে আছে ছোট্ট শিশু। চীনের কিংহাই প্রদেশে মাটির নিচ থেকে উদ্ধার হলো এই প্রাচীন কঙ্কাল। আশেপাশে ছড়িয়ে রয়েছে আরো হাড়গোড়। আজ থেকে চার হাজার বছর আগে চীনের কিংহাই প্রদেশে ভয়াবহ ভূমিকম্প হয়। প্রবল কম্পনে সম্পূর্ণ নিশ্চিহ্ন হয়ে যায় মধ্য চীনের ওই এলাকা।

প্রত্নতাত্ত্বিকরা খননকার্য চালানোর সময়ই উদ্ধার হয় কয়েকটি কঙ্কাল, মাটির পাত্র, খাটের অংশ। এর মধ্যে একটি কঙ্কাল দেখে তাজ্জব হয়ে যান প্রত্নতাত্ত্বিকরা। বসে থাকা অবস্থায় একটি কঙ্কাল আঁকড়ে ধরে রয়েছে আরেকটি ছোট কঙ্কালকে।

পরীক্ষা করে দেখা গেছে, বড় কঙ্কালটি মহিলার, ছোট কঙ্কালটি এক শিশুর। অর্থাৎ ভূমিকম্পের সময় বাঁচতে মায়ের কোলে আশ্রয় নেয় শিশুটি। সন্তানকে প্রাণপণে আঁকড়ে ধরে মা। ওই অবস্থাতেই প্রকৃতির রোষে সমাধিস্থ হয় দু'জনেই। আনুমানিক দুই হাজার খ্রিস্টপূর্বাব্দে ভূমিকম্পটি হয়েছিল।

অবিকৃত অবস্থায় আজও মা ও শিশু একে অপরকে জড়িয়ে ধরে রয়েছে। শিশুটির হাড়ের নমুনা পরীক্ষা করে দেখা গেছে পুত্রসন্তান। ব্রোঞ্জ যুগে কিংহাই প্রদেশে ভূমিকম্প ছাড়াও ভয়াবহ বন্যাও হয়েছিল। ধ্বংস হয়ে গিয়েছিল প্রায় ৪০ হাজার বর্গফুট এলাকা। মা ও সন্তানের জড়িয়ে থাকা কঙ্কাল দু'টিকে মিউজিয়ামে নিয়ে যাওয়া হয়েছে।
৬ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/রাসেল/এমআর

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে