রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ১০:০৩:৪৭

রাস্তাঘাটে বসতে নিষেধ করেছেন নবীজী (সাঃ)

রাস্তাঘাটে বসতে নিষেধ করেছেন নবীজী (সাঃ)

ইসলাম ডেস্ক : ইসলাম মানুষকে সার্বক্ষণিক নির্দেশনা দিয়ে থাকে। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবীদেরকে রাস্তাঘাটে বসতে নিষেধ করেছেন। একান্ত বসতে হলে রাস্তার হক আদায় করতে হবে।
 
আবু সাঈদ খুদরী রাদিয়াল্লাহু ‘আনহু নবী করিম (সাঃ) থেকে বর্ণনা করেন,
 
 
‏عَنْ النَّبِيِّ ‏ ‏صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ‏ ‏قَالَ ‏ ‏إِيَّاكُمْ وَالْجُلُوسَ عَلَى الطُّرُقَاتِ فَقَالُوا مَا لَنَا بُدٌّ إِنَّمَا هِيَ مَجَالِسُنَا نَتَحَدَّثُ فِيهَا قَالَ فَإِذَا أَبَيْتُمْ إِلَّا الْمَجَالِسَ فَأَعْطُوا الطَّرِيقَ حَقَّهَا ‏ ‏قَالُوا ‏ ‏وَمَا حَقُّ الطَّرِيقِ قَالَ غَضُّ الْبَصَرِ وَكَفُّ الْأَذَى وَرَدُّ السَّلَامِ وَأَمْرٌ بِالْمَعْرُوفِ وَنَهْيٌ عَنْ الْمُنْكَرِ ‏ صحيح بخاري / ‏كِتَاب ‏ ‏الْمَظَالِمِ وَالْغَصْبِ
 
 
তোমরা রাস্তার উপর বসা থেকে নিজেকে বাঁচিয়ে রাখ। তাঁরা (সাহাবীরা) বললেন: “ হে আল্লাহ’র রাসূল! আমাদের রাস্তার উপর বসা ছাড়া আর কোন উপায় নেই। কারণ, সেখানে বসে আমরা প্রয়োজনীয় আলাপ-আলোচনা করি।”  তিনি স. বললেন “ যদি তোমরা সেখানে (রাস্তায়) বসতে একান্ত বাধ্য হও, তবে রাস্তার হক আদায় করবে।” তাঁরা (সাহাবিরা) জিজ্ঞেস করলেন “ রাস্তার হক কী?” তিনি বললেন “ চোখ বন্ধ রাখা, কাউকে কষ্ট না দেয়া, সালামের উত্তর দেয়া, ভাল কাজের আদেশ করা এবং খারাপ কাজ থেকে নিষেধ করা।
 
ব্যাখ্যা: যারা মানুষের যাতায়াতের পথে বসে থেকে প্রয়োজনে সামাজিক কথাবার্তা, লেন-দেন কিংবা বেচা-কেনা ইত্যাদি করতে একান্তই বাধ্য, তাদেরকে কয়েকটি ব্যাপারের প্রতি বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে।
 
১. দৃষ্টি অবনত রাখা- যেমন, কোন নারী যাচ্ছে, তাঁর প্রতি দৃষ্টি না দেয়া। পথচারির দোষত্রুটি দেখতে পেলে তা গোপন রাখা এবং কোন পথচারীর সমালোচনা না করা।
২. কাউকে কষ্ট দেয়া থেকে বিরত থাকা। যেমন:- পথচারীর চলা-চলের জন্য রাস্তার প্রশস্ত স্থান ছেড়ে বসা, কারো সাথে দুর্ব্যবহার না করা ইত্যাদি।
৩. কোন পথচারি সালাম করলে সালামের জবাব দেয়া।
৪.  ভাল কাজের আদেশ করা এবং কেউ অন্যায় করছে এমন দেখলে বাধা দেয়া।

২০ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/জহির/মো:জই/

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে