রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ১০:২৪:০৯

তোমার যুদ্ধ আর আমার যুদ্ধ এক নয়!

তোমার যুদ্ধ আর আমার যুদ্ধ এক নয়!

পাঠকই লেখক ডেস্ক : তার কথা শোনে আমি বেশ অভিভূত হলাম, তাত্ক্ষণিক কিছু বলতে পারলাম না, তবে মনে হল কথাটার মধ্যে কোথায় যেন একটা ফাঁক আছে, অথচ আমি ধরতে পারছি না। যুদ্ধ সম্বন্ধে আরো অনেক কথা আছে যার কতক আমি জানি কতক জানি না। যেমন, তর্ক না করে যদি তর্কে জেতা যায়, যুদ্ধ না করে কেন যুদ্ধে জেতা যায় না। যুদ্ধ এতই গুরুত্বপূর্ণ বিষয় যা কেবল মাত্র জেনারেলদের হাতে ছেড়ে দেওয়া যায় না। রাজনৈতিক সমস্যা রাজনীতি দিয়ে মোকাবেলা করতে হয়, অস্ত্র দিয়ে নয়। যুদ্ধের বিভীষিকা যোদ্ধার চেয়ে আর কেউ ভাল করে জানে না। যুদ্ধে যারা জিতে তাদের মত করেই তারা ইতিহাস লিখে, যুদ্ধ হল সশস্ত্র রাজনীতি, আরো রাজনীতি হল নিরস্ত্র যুদ্ধ ইত্যাদি, ইত্যাদি।

পৃথিবীর আদিকাল থেকে যত যুদ্ধবিগ্রহ হয়েছে, জান-মালের ক্ষয়-ক্ষতির দিক থেকে ভিয়েতনাম যুদ্ধ তার অন্যতম। নতুন প্রজন্মের অবগতির জন্য এর একটি সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরছি। ভিয়েতনাম যুদ্ধ কোল্ড ওয়ার যুগের একটি মারাত্মক সামরিক সংঘাত যার থিয়েটার ছিল ভিয়েতনাম, লাওস, এবং কেম্বোডিয়া। এ যুদ্ধ শুরু হয় নভেম্বর ১, ১৯৫৫ ইংরেজিতে এবং দীর্ঘ ২০ বছর পরে শেষ হয় এপ্রিল ৩০, ১৯৭৫সালে। মূল সংঘাতের এক দিকে ছিল ভিয়েত কং গেরিলারা এবং অন্য দিকে ছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ভিয়েত কংরা উত্তর ভিয়েতনামের সাথে দক্ষিণ ভিয়েতনাম কে একিভূত করে একটি কমিউনিস্ট রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাচ্ছিল। আমেরিকা সে যুদ্ধে জড়িয়ে পড়ে দক্ষিণ ভিয়েতনামে কমিউনিস্টদের অগ্রযাত্রা রুখে দেওয়ার জন্য। অবশেষে পরাজয়ের মুকুট মাথায় নিয়ে আমেরিকা যুদ্ধের ময়দান ছেড়ে চলে আসতে বাধ্য হয়। ভিয়েতনামের পক্ষে আত্মহুতি দেয় ২০ থেকে ৩০ লাখ নিরীহ মানুষ এবং আমেরিকা হারায় ৫৮ হাজার ২ শ ২২ জন মিলিটারি ও প্যারামিলিটারি বাহিনীর সদস্য। আর খরচ হয় শত শত বিলিয়ন ডলার।

এ যুদ্ধের মূল হোতা ছিলেন প্রেসিডেন্ট কেনেডি এবং জনসনের দূর্ধর্ষ সমর মন্ত্রী রবার্ট ম্যাকনামারা।
ষাটের দশকের গোড়ার দিকে তিনিই এ যুদ্ধকে ধাপে ধাপে এস্কেলেট করে ইন্দোচীনকে জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করেছেন। যুদ্ধ সম্বন্ধে তো অনেক কথা শোনলাম, এবার দেখা যাক যুদ্ধবাজ ম্যাকনামারা যুদ্ধ বিষয়ে কী কথা বলেন। ১৯৯৫ সালের কথা, আমি তখন আমেরিকার লোক সংগীতের রাজধানী ন্যাসভিলে, টেনেসি স্টেইট ইউনিভার্সিটিতে যোগ দিয়েছি। এপ্রিল-মে মাসের দিকে একদিন কোনো এক টিভি চ্যানেলের টক শোতে দেখি ম্যাকনামারা হাজির। তখন তিনি বৃদ্ধ ৭৯ বছর তাঁর বয়স। গোটা ইন্টারভিউ জুড়ে ভিয়েতনাম যুদ্ধের কথাই আলোচনা হচ্ছে। আগে কখনো তাঁর এমন বোধোদয় হয়েছিল কীনা জানি না, তবে সেদিন তিনি বিভীষিকার বর্ণনা দিয়ে এর মূল দায়ভার অকপটে নিজ কাঁধে তুলে নিয়েছিলেন। কথা বলতে বলতে এক পর্যায়ে তিনি অপরাধবোধে দারুণভাবে আবেগাপুত হয়ে উঠলেন। ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে শুরু করলেন এবং অনেকক্ষণ কাঁদলেন। একটু পরে আমি টের পেলাম মনের অজান্তে আমার চোখের কোণাও ভিজে আসছে।

নো ওয়ার ইজ হোলি। কথাটার গোমর ফাঁক হল না। আমার মনের খটকা মনেই রইল। ২০০৯ সাল, ম্যাকনামারা মারা গেলেন। ভিয়েতনাম যুদ্ধ ইতিহাস হয়ে গেল। সবার চেতনায় হয়তবা বিস্মৃতির অতলে তলিয়ে যেতে লাগল। খোদ ভিয়েতনামবাসীরাও যুদ্ধকে পেছনে ফেলে যুদ্ধের ধ্বংসের ওপর নব নব সৃষ্টির উলাসে আরেক নতুন যুদ্ধে মাতোয়ারা হয়ে উঠলো। দুই ভিয়েতনাম এক হয়ে তরতর করে শনৈ শনৈ উনড়বতির দিকে ধাপে ধাপে এগিয়ে যেতে লাগল। আমি আমার প্রশেড়বর জবাব নিরন্তর খুঁজতে লাগলাম। হঠাত্ সেদিন পেয়েও গেলাম। পাঠকগণ এবার শুনুন কীভাবে রহস্যের উদঘাটন হল এবং ফাঁকটাই বা কী?

জুলাই মাসের শেষ সপ্তাহে আমেরিকার পিবিএস(পাবলিক ব্রডকাস্টিং কর্পোরেশন) এর জনপ্রিয় টক শো হোস্ট বিল মোয়ারস সেদিন তার স্টুডিওত এনেছিলেন এক ভিয়েতনাম ভেটারানকে। অনুষ্ঠানটি আমি যেহেতু শুরু থেকে শোনতে পারিনি তাই অতিথির নামটা জানা হয়নি। তিনি ভিয়েতনাম যুদ্ধে তার প্রত্যক্ষ অভিজ্ঞতার বর্ণনা দিচ্ছিলেন। তিনি বলছেন, ১৯৬৮-৬৯ এর কথা। তখন তাঁর বয়স মাত্র ১৮/১৯। ছোটবেলা মা-বাবার সঙ্গে চার্চে গিয়ে শিখেছেন টেন কমান্ডমেন্টসের কথা। ওল্ড টেস্টামেন্টে লেখা আছে, দাও স্যাল নট কিল। তারপর এই কচি বয়সে তাকে প্রশিক্ষণ দিয়ে অস্ত্র হাতে তুলে দেওয়া হল এবং বলা হল ভিয়েতনাম যাও এবং আপন দেশের জন্য যত পার শত্রকে নিধন কর। তারা ঠিকই যুদ্ধে গেল, বুঝে নিল, মারতে হবে নয়ত নিজেই মরবে। শত্র কে? কীভাবে সে তার শত্র হল? কেন তাকে মারতে হবে? অথবা শত্রর হাতে কেন তাকে মরতে হবে? এসব প্রশড়ব তখন তার মনে জাগেনি। উত্তর খোঁজার তো প্রশড়বই ওঠে না।

যুদ্ধের মাঠে তিনি
নিরপরাধ মানুষ সহ ডজন দুই নিজ হাতে মেরেছেন। তার মধ্যে একদিনকার যুদ্ধের বিবরণ দিলেন এভাবে। এনকাউন্টারের একপর্যায়ে তিনি বন্দুক হাতে সাথীহারা হয়ে একেবারে একা অবস্থান নিয়েছেন ভিয়েতনামের কোনো এক জঙলে। হঠাত্ দেখতে পেলেন মাত্র কয়েকফিট দূরে গ্রেনেড হাতে সাক্ষাত যম তার সামনে দাঁড়িয়ে আছে। অল্প বয়েসী ভিয়েত কং গেরিলা। তিনি আফ্সোস করছেন ভিয়েতনামি ভাষা জানেন না। জানলে এখন জানটা হয়ত বাঁচাতে পারতেন। কী করবেন তিনি পজিশন নিয়ে ইংরেজিতে বললেন, ডোন্ট থ্রো, আই উইল পুল দ্যা ট্রিগার। অর্থাত্, গ্রেনেড ছুড়ো না, আমি গুলি করব। ওই দুঃসময়ে তিনি মনে মনে ভাবলেন, এটা তো যুদ্ধ, হয় তুমি আমাকে মারবে, নয় তো আমি তোমাকে মারব। জীবনের চরম ও পরম মুহূর্তে আমাদের দুজনের অবস্থা সমান সমান। হয় আমি বাঁচব, নয়তো তুমি বাঁচবে। ভাবতে ভাবতে তিনি আবার বললেন, ডোন্ট থ্রো, আই উইল পুল দ্যা ট্রিগার। ছেলেটি তাঁর কথা বুঝল কী না তার বোঝার কোনো উপায় নেই। এর মধ্যে সে গ্রেনেড ছুড়ে মারল, তিনি গুলি করলেন। গেরিলা টার্গেট মিস্ করল, তিনি টার্গেট হিট্ করলেন। ছেলেটি তার চোখের সামনে ছটফট করে মরে গেল। সেদিনকার এনকাউন্টার এখানেই শেষ। তারপর যুদ্ধ থামল। সবার সাথে তিনি ভিয়েতনাম ভেটারান হয়ে দেশে ফিরে এলেন।

কয়েক বছর পরের কথা, এক দিন রাতের বেলা তিনি একা গাড়ি চালাচ্ছেন ওরিগন অঙ্গরাজ্যে। ঘুটঘুটে অন্ধকার। নির্জন রাস্তা। দুদিকে ঘন জঙল। হঠাত তার হেলোসিনেশন হল। তিনি দেখতে পেলেন তার উইন্ডশিলে গ্রেনেড হাতে দাঁড়িয়ে আছে সেই ছেলেটি - সেই ভিয়েত কং গেরিলা যাকে তিনি অনেক বছর আগে ভিয়েতনামের জঙলে গুলি করে হত্যা করেছেন। চোখ বড় বড় করে গেরিলা ছেলেটি তার দিকে তাকাচ্ছে এবং বলছে, তোমার সাথে আমার যুদ্ধ সমনে সমান ছিল না। তোমার যুদ্ধ আর আমার যুদ্ধ একও ছিল না। তুমি ছিলে আমার দেশে ইনভেডার (আμমণকারী) আমি ছিলাম ডিফেন্ডার (আত্মরক্ষাকারী)। তোমার যুদ্ধের কোনো নৈতিক ভিত্তি ছিল না। আমার যুদ্ধের নৈতিক ভিত্তি ছিল শক্ত ও মজবুত। তোমার যুদ্ধ আর আমার যুদ্ধ এক ছিল না, কক্ষণো না, কক্ষণো না।

সুহৃদ দের নো ওয়ার ইজ হোলি কথাটার গোমর ফাঁক হল। আমার রহস্যের উদঘাটন হল। বুঝলাম ইনভেডারের যুদ্ধ আনহোলি, অন্যায়, এবং অপরাধ। ডিফেন্ডারের যুদ্ধ হোলি, ন্যায়সংগত, এবং পূত পবিত্র।

লেখক: আবু এন. এম. ওয়াহিদ, অধ্যাপক - টেনেসী স্টেইট ইউনিভার্সিটি
এডিটর - জার্নাল অফ ডেভোলাপিং এরিয়াজ।

 

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে