রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ১০:২৪:১১

যে ব্যক্তিদের রমজানের শেষ দশদিনে ইতেকাফ করা জরুরি

ইসলাম ডেস্ক: রমজান মাসকে রহমত, বরকত ও মাগফিরাত এই তিন ভাগে বিভক্ত করা হয়েছে। মহান আল্লাহ তায়ালা মূলত এই রমজান মাসে বান্দাদের রহমত প্রদান, সম্পদে বরকত এবং গুনাহ মাফ করা জন্য বিশেষ রহমত প্রদান করেন। বান্দারাও তেমনি আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের জন্যে মাস জুড়ে বেশি বেশি ইবাদত বন্দিগীর মাধ্যমে আল্লাহ পাকের সন্তুষ্টি অর্জনের চেষ্ট করে থাকে।


রমজানের অনেকগুলো ইবাদতের মধ্যে তেমনি এক ইবাদতের নাম ইতিকাফ। তবে অনেক সময় দেখা যায় বড় মানুষরা ইতিকাফে না বসে ছোট বা নাবালেগরা ইতেকাফ করে। কিন্ত আসলে কোন ধরণের ব্যক্তিদের ইতেকাফ করার কথা বলা আছে? চলুন তা জেনে নিই-

‘মূলত বুঝমান নাবালেগের ইতিকাফ সহিহ। তবে প্রাপ্তবয়স্কদের মধ্য থেকেই ইতিকাফে বসা উচিত। কেননা রমজানের শেষ দশকের ইতিকাফ অত্যন্ত ফজিলতপূর্ণ ইবাদত। রাসুলুল্লাহ (সা.) তা গুরুত্বসহকারে আদায় করতেন। তাই এ ব্যাপারে উদাসীনতা মোটেই ভালো নয়। আর নাবালেগ ছেলেরা ইতিকাফের মতো গুরুত্বপূর্ণ এই ইবাদতের মূল্যায়ন করতে ও এর প্রকৃত গুরুত্ব অনুধাবন করতে সক্ষম না হওয়াই স্বাভাবিক’। (বাদায়েউস সানায়ে ২/২৭৪; আলবাহরুর রায়েক ২/২৯৯; ফাতাওয়া হিন্দিয়া ১/২১১; রদ্দুল মুহতার ১/৫৭৭)
তাই বলা যায়, নাবালেগদের পাশাপাশি সাবালোক বা সিনিয়র ব্যক্তিসহ সবাইকেই আল্লাহ পাকের সন্তুষ্টি অর্জনে জন্য ইতিকাফের মতো বিশেষ ইবাদত করা উচিত।

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে