রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ১০:৩১:৪২

হাজার মাস অপেক্ষা অতিউত্তম রাত আজ

হাজার মাস অপেক্ষা অতিউত্তম রাত আজ

ইসলাম ডেস্ক : আজ মঙ্গলবার, ২৬ রমজান।  সংখ্যাগরিষ্ঠ মুসলমানের বিশ্বাস, আজকের রাতটিই লাইলাতুল কদর হিসেবে গণ্য।  আজকের রাতটি হাজার মাস অপেক্ষা এক অতিউত্তম রাত।  

মূলত লাইলাতুল কদর আরবী শব্দ।  লাইলাতুল শব্দের অর্থ রাত।  আর কদর শব্দের অর্থ মহিমা, সর্বোত্তম ইত্যাদি।  সুতরাং লাইলাতুল কদর শব্দের অর্থ মহিমান্বিত রাত, শ্রেষ্ঠ রাত।  লাইলাতুল কদরের গুরুত্ব বা মাহাত্ম্য হলো এটি রমজান মাসের এমন একটি রাত, যে রাত বছরের অন্যান্য রাতের চেয়ে অনেক অনেক উত্তম।  এটা সেই রাত, যে রাতে আল কোরআন অবতীর্ণ হয়েছিল।

কদর হলো বছরের সর্বোত্তম রাত এবং এই রাতে পবিত্র আল কোরআন নাজিল হয়েছে।  এই রাতে করা কোনো ভালো কাজ অন্য হাজার মাসের চেয়ে উত্তম।  এই হাজার মাসকে যদি ১২ দিয়ে ভাগ করা হয় তাহলে হিসাব দাঁড়ায় ৮৩ বছরের চেয়ে কিছু বেশি এবং এটা মানুষের গড় আয়ুর চেয়ে অনেক বেশি।

এই রাতে ইবাদত করা হলে তার মর্যাদা সারাজীবন ইবাদত করার চেয়ে আরো অনেক বেশি।  এটা এমন এক রাত যেখানে সূর্যোদয়ের আগ পর্যন্ত খোদার বিশেষ রহমত এবং শান্তি বর্ষিত হতে থাকে।

এই রাতে ইবাদত-বন্দেগি করে আল্লাহর কাছে গুনাহ মাফের জন্য প্রার্থনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা।  এ কারণে মুসলিম সম্প্রদায়ের কাছে সওয়াব হাসিল ও গুনাহ মাফের রাত হিসেবে শবে কদরের ফজিলত অতুলনীয়।

হাদিস শরিফে আছে, ২০ রমজানের পর যেকোনো বিজোড় রাত কদর হতে পারে।  তবে ২৬ রমজানের দিবাগত রাতেই লাইলাতুল কদর আসে বলে আলেমদের অভিমত।  

বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানদের মতো বাংলাদেশের মুসলমানরাও নিজেদের গুনাহ মাফ এবং অধিক সওয়াব হাসিলের আশায় নফল ইবাদত, কোরআন তেলাওয়াত, জিকির-আজকারের মধ্যদিয়ে রাতটি অতিবাহিত করবেন।  পবিত্র এই রাতে অনেকে কবরস্থানে গিয়ে স্বজনদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন।
২০ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/জহির/মো:জই/

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে