রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ১০:৪৩:৩৯

মহানবী (সা.)-এর যে গুণে মুগ্ধ হয়েছিলেন সম্রাট হেরাকলিয়াস

ইসলাম ডেস্ক: ছোট বেলা থেকেই আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) সত্য কথা বলতেন। তাই মদিনার মানুষ নবীজী (সা.)কে আল-আমীন বলে ডাকত। তাঁর কাঁছে আমানত গচ্ছিত রাখতো। সত্যের শক্তি অপরিসীম। সত্যের মোকাবিলায় মিথ্যা সর্বদাই পরাভূত।


সত্যকে গ্রহণ করা এবং সত্য কথার বিজয়ী অবস্থানের কথা উল্লেখ করে মহান আল্লাহ ইরশাদ করেন, হে নবী বলো, সত্য এসেছে আর মিথ্যা অন্তর্ধান করেছে। মিথ্যাকে অন্তর্ধান করতেই হবে। (সূরা বনি ইসরাইল, আয়াত: ৮১)।

সত্যবাদিতা-মানব চরিত্রের মৌলিক সৎ গুণাবলির অন্যতম। পবিত্র কোরান ও হাদিসে সত্য কথা বলা, সত্যের পক্ষে অবস্থান করা এবং সত্যবাদীদের সঙ্গী হওয়ার ব্যাপারে অসংখ্য নির্দেশ এসেছে। আল্লাহ মহান ও নবীজী (সা.) যেসব ভালো গুণাবলিকে আয়ত্ত করার জন্য জোর নির্দেশ প্রদান করেছেন, তার মাঝে প্রথম সারির গুণ হলো সত্যবাদিতা। সত্য কথা বলা, সত্যের সঙ্গে থাকা এবং মিথ্যার পরিবর্তে সত্যকে গ্রহণ করাই সত্যবাদিতা।

সত্য মানুষকে মুক্তি প্রদান করে পক্ষান্তরে মিথ্যা বিভ্রান্তিসহ নানা প্রকার সমস্যার সৃষ্টি করে। সত্যবাদিতা কেবল একজন মানুষের ধর্মীয় জীবনের ক্ষেত্রে নয়, ব্যক্তি জীবন থেকে শুরু করে পারিবারিক পরিমণ্ডল, সামাজিক পরিমণ্ডল; এমনকি আন্তর্জাতিক পরিমণ্ডলেও একজন ভালো মানুষ হিসেবে পরিচিত অর্জন করার ক্ষেত্রে সহায়তা করে।

ইসলাম গ্রহণের পূর্বের কথা। যে আবু সুফিয়ান নবির বিরুদ্ধে কঠিন শত্রুতায় লিপ্ত ছিল; তাকে একদিন সম্রাট হেরাকলিয়াস নবীজীর (সা.) ব্যাপারে জিজ্ঞেস করল, সে এখন যা বলছে; তা বলার আগে তোমরা কি তাকে মিথ্যাবাদী বলে অপবাদ দিতে? নবি দাবি করার আগে সে কি মিথ্যা কথা বলত? আবু সুফিয়ান উত্তরে বলল, না। সে মিথ্যা কথা বলে না।

হেরাকলিয়াস তখন বলল, আমি তোমাকে জিজ্ঞেস করেছি, সে এখন যা বলছে [নবী দাবি করা] তা বলার পূর্বে তোমরা কি তাঁকে মিথ্যাবাদী বলে অপবাদ দিতে, তুমি বললে, না। আমি বুঝতে পেরেছি, যিনি মানুষের ব্যাপারে মিথ্যাবাদী নন, তিনি আল্লাহর ব্যাপারেও মিথ্যাবাদী হতে পারেন না। আমার বিশ্বাস তিনি সত্য নবি হিসেবেই আগমন করেছেন। রাসূল (সা.) বলেছেন, সত্যবাদিতাকে গ্রহণ কর তোমরা, কেননা সত্যবাদিতা পুণ্যের পথ দেখায় আর পুণ্য জান্নাতের পথে পরিচালিত করে, একজন লোক সর্বদা সত্য বলতে থাকে এবং সত্যবাদিতার প্রতি অনুরাগী হয়, ফলে আল্লাহর কাছে সে সত্যবাদী হিসেবে নিবন্ধিত হয়ে যায়। [মুসলিম শরীফ]

একই বাণী হাদিসের অন্য গ্রন্থে একটু আলাদাভাবে বর্ণিত হয়েছে। সেখানে মহানবী (সা.) বলেছেন, তোমাদের সত্য কথা বলা উচিত, কেননা সত্যবাদিতা অবশ্যই পুণ্যের দিকে পরিচালিত করে, আর নিশ্চয়ই পুণ্য জান্নাতের দিকে পরিচালিত করে। তিনি আরো বলেছেন, সত্য হলো প্রশান্তির মাধ্যম এবং মিথ্যা হলো দুশ্চিন্তা বা ভয়ের উৎস। মিথ্যা কেবল দুশ্চিন্তার সৃষ্টিই করে না, মিথ্যাবাদীরা দুর্বল চিত্তের অধিকারীও হয়। তাই আমাদের মিথ্যা বলা ত্যাগ করে সত্যবাদী হতে হবে।

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে