রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ১০:৪৫:১১

সুস্থতার জন্য ধর্মীয় জীবন

সুস্থতার জন্য ধর্মীয় জীবন

ইসলাম ডেস্কঃ চলছে রমজান মাস। এ মাসে আমরা বেশি বেশি ধর্মীয় জীবন যাপনে সচেষ্ট হই। চলে বদভ্যাস ত্যাগ, কৃচ্ছ্রতা সাধন আর শৃঙ্খলাবদ্ধ জীবনের অনুশীলন। আসলে রমজান হলো বাকি এগার মাস ধর্মীয় আর শারিরীকভাবে সঠিক পন্থায় জীবন যাপনেরই প্রশিক্ষণ। আসুন দেখি এই এক মাসের ধর্মীয় জীবন যাপনের প্রশিক্ষণ আমাদেরকে কীভাবে বাকি জীবনটা সুস্থ রাখতে পারে।

ধূমপানঃ ধূমপান ত্যাগের উপযুক্ত সময় এই রমজান মাস। পা থেকে মাথা পর্যšত এমন কোনো অঙ্গ নেই যা ধূমপানের কুফল থেকে মুক্ত। ফুসফুস, গলা, মুখ গহ্বর, খাদ্যনালী, কিডনি, মুত্র থলি প্রভৃতি অঙ্গের ক্যন্সার;  হৃদরোগ, শ্বাসতত্রের রোগ, পাকস্থলির আলসার, চোখের ছানি, গর্ভপাত, মুখ ও দাঁতের রোগ, পুরুষদের উত্থানগত সমস্যা, পায়ের পচন রোগসহ আরো নানা জটিলতার জন্য দায়ী ধূমপান। ধর্মীয় দিক বিবেচনায় ধূমপান কিšতু সমর্থিত নয়।

এইডসঃ বর্তমান বিশ্বের ভয়াবহতম ব্যাধির নাম এইডস। ভাইরাসজনিত এই রোগের নিরাময়যোগ্য কোনো চিকিৎসা এখন পর্যšত প্রতিষ্ঠিত হয়নি। ধর্মীয় জীবন যাপন পারে এ রোগের বি¯তার রোধ করতে। রমজান মাসের অনুশীলন হতে পারে এইডসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা।

মাদকাসক্তিঃ আমাদের সমাজে এটি একটি বিরাট সমস্যা। মাদকাসক্তি কেড়ে নিচ্ছে যুবসমাজের শক্তি। গোটা সমাজে ছড়িয়ে দিচ্ছে নানা অপকর্ম। মদ্যপানে দেখা দিতে পারে লিভার সিরোসিস ও ক্যান্সারসহ নানা দুরারোগ্য ব্যাধি। ধর্মীয় জীবন বিধানের চর্চা রোধ করতে পারে এই অভিশাপ। অতএব শুরু হোক রমজান মাস থেকেই।

অতি ভোজনঃ অধিক ভোজন বহু রোগের মূল। হৃদরোগ, ডায়াবেটিস, পিত্তে পাথর, গাউট এবং ¯তন, কোলন, কিডনি ও ওভারির ক্যান্সারের অন্যতম কারণ হলো স্থূলতা। ভোজন বিলাসিতা না কমানো পর্যšত দেহের স্থ’লতা কমানো সম্ভব নয়। রমজানের শিক্ষা ভোজন নিয়šত্রণে কার্যকরী ভূমিকা রাখতে পারে।

দাঁতের রোগঃ দৈনিক অšতত পাঁচবার মেসওয়াক ব্যবহার করলে দাঁত ও মুখ পরিষ্কার রাখ সম্ভব। সম্ভব দাঁতের রোগ প্রতিরোধ করা।

জরায়ুর ক্যান্সারঃ বহুগামিতা জরায়ু মুখের ক্যান্সারের একটি কারণ। ইদানিং বলা হচ্ছে জরায়ু মুখের ক্যান্সার একটি যৌন বাহিত রোগ। তাই অবাধ যৌনাচারের মতো ঘাতক অভ্যাস থেকে বিরত থাকা এতাšত প্রয়োজন।

পুরুষাঙ্গের ক্যান্সারঃ খাৎনা একটি ধর্মীয় রীতি যা পুরুষাঙ্গের ক্যান্সারের মতো মারাত্মক ব্যাধি থেকে রক্ষা করতে পারে।
ডা. আ ন ম মঈনুল ইসলাম হাসিব
খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ ও হাসপাতাল, সিরাজগঞ্জ
২০ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/জহির/মো:জই/

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে